২ পিন প্লাগের পরিবর্তে কেন ৩ পিন প্লাগ লাগানো হয় ? জেনে রাখুন সেই অবাক করা তথ্য

 

বিদ্যুৎ সংযোগের ধরণ অনুযায়ী সব ধরণের বৈদ্যুতিক যন্ত্রপাতিকে দুই ভাগে ভাগ করা যেতে পারে :
  • Single Phase Load
  • Three Phase Load
অনেক বেশি পাওয়ারের বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন- লিফট, বেশি ক্ষমতা সম্পন্ন induction motor ইত্যাদিতে থ্রি ফেজ সংযোগের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। আমাদের বাসা-বাড়িতে সব বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন- লাইট, ফ্যান, আয়রন, মাইক্রোওয়েভ ওভেন, হেয়ার ড্রায়ার, কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদি অনেক অল্প পাওয়ার খরচ করে থাকে। তাই এগুলোতে single phase সংযোগের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়।


আমাদের বাসা-বাড়িতে বিদ্যুৎ আসে দুটি তারের মাধ্যমে। একটি হল phase বা, live wire এবং অন্যটি neutral wire। live wire থেকে বিদ্যুৎ যন্ত্রে প্রবেশ করে এবং যন্ত্রে শক্তি সরবরাহ করে neutral wire এর মাধ্যমে বের হয়ে যায়। তাই বাসা-বাড়ির বেশীরভাগ যন্ত্রপাতি ২-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ লাইনের সাথে সংযুক্ত থাকে। তবে কিছু কিছু যন্ত্রপাতিতে ৩-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। আমরা অনেকে ৩-পিন প্লাগ এর মাধ্যমে বিদ্যুৎ গ্রহণকারী যন্ত্রকে 3-phase load বলে ভূল করে থাকি। বস্তুত এগুলো single phase load এবং বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্যই এই সব যন্ত্রে ৩-পিন প্লাগ ব্যাবহার করা হয়।
সংক্ষেপে আমরা বলতে পারি, ৩-পিন প্লাগ ও ২-পিন প্লাগ দুটিই single phase load এর পাওয়ার সরবরাহ করে, তবে ৩-পিন প্লাগের বিশেষত্ব হচ্ছে এটি দুর্ঘটনা প্রতিরোধেও সক্ষম যা ২-পিন প্লাগ করতে পারে না।
থ্রি পিন প্লাগের গঠন :


নাম থেকেই বুঝা যাচ্ছে একটি ৩-পিন প্লাগ এ ৩টি পিন থাকে। এই তিনটি পিন তিনটি নির্দিষ্ট রঙের তারের সাথে সংযুক্ত থাকে যাতে এদেরকে সহজে সনাক্ত করা যায়।
বাদামী (brawn) রঙের তারকে বলা হয় live wire যা FUSE এর মাধ্যমে বৈদ্যুতিক তারের live line এর সাথে সংযুক্ত হয়। তবে সব ৩-পিন প্লাগ এ FUSE নাও থাকতে পারে। কারণ main line এ FUSE বা circuit breaker থাকলে ৩-পিন প্লাগে আলাদা করে FUSE ব্যাবহারের প্রয়োজন নেই। নীল (Blue) রঙের তারকে বলা হয় neutral wire। অর্থাৎ বাদামী (brawn) রঙের তারের মাধ্যমে বিদ্যুৎ যন্ত্রে প্রবেশ করে এবং যন্ত্রে শক্তি সরবরাহ করে নীল (Blue) রঙের তারের মাধ্যমে বের হয়ে যায়।
সবুজ ও হলুদ (Green and Yellow) তারকে বলা হয় earth wire। এই তারের এক প্রান্ত বৈদ্যুতিক যন্ত্রের case বা, বডির সাথে এবং অপর প্রান্ত earthing লাইন এর সাথে সংযুক্ত হয়।
৩-পিন প্লাগ কি ভাবে দুর্ঘটনা থেকে আপনাকে রক্ষা করবে?
যে সব যন্ত্রপাতির বাইরের খোলস (Case) ধাতব পদার্থের তৈরি সাধারণত সে গুলোতেই ৩-পিন প্লাগ ব্যবহৃত হয়। ধাতব পাতের খোলস থাকার কারণে দুই ধরণের দুর্ঘটনার সম্ভাবনা থাকে-
  • ভিতরের তড়িৎ ক্ষেত্র দ্বারা প্রবাভিত হয়ে ধাতব খোলসে (Metal Case) লিকেজ (leakage) কারেন্ট আবির্ভূত হতে পারে, যা দ্বারা ব্যবহারকারী বৈদ্যুতিক শকে আক্রান্ত হতে পারেন।
  • কোন কারণে সার্কিটের live wire যদি বাইরের metal case এ লেগে যায় তবে যন্ত্রের পুরো শরীর বিদ্যুতায়িত হবে এবং ব্যবহারকারী বৈদ্যুতিক শকে আক্রান্ত হতে পারেন।
যেহেতু ৩-পিন প্লাগের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করলে বৈদ্যুতিক যন্ত্রের ধাতব খোলস প্লাগের earthing pin এর মাধ্যমে earthing line এর সাথে সংযুক্ত হয়ে যায় সেহেতু leakage current আবির্ভূত হলে তা ব্যাবহারকারীকে বিদ্যুতায়িত না করে সরাসরি ভূমিতে চলে যায়।
অনুরূপভাবে, যন্ত্রের নড়াচড়া কিংবা অন্য কোন কারণে সার্কিটের live wire যদি বাইরের metal case এ লেগে যায় তবে বিদ্যুৎ ব্যাবহারকারীকে আক্রান্ত না করে earthing pin এর মাধ্যমে সরাসরি ভূমিতে চলে যাবে। live wire সরাসরি ভূমিতে সংযুক্ত হওয়া মানে হল short circuit. সুতরাং এই অবস্থায় প্লাগ এর fuse পুড়ে যাবে এবং ত্রুটিপূর্ণ যন্ত্রকে বিদ্যুৎ সংযোগ থেকে বিচ্ছিন্ন করে দুর্ঘটনা থেকে রক্ষা করবে।
৩-পিন প্লাগের Earthing pin অন্য পিন থেকে মোটা ও লম্বা হয় কেন?


একটু লক্ষ্য করলে দেখতে পাবেন ৩-পিন প্লাগের Earthing pin অন্য পিন থেকে আলাদা। এটি অন্য পিনগুলি থেকে কিছুটা মোটা এবং লম্বা। Earthing pin লম্বা হয় যাতে প্লাগ সকেটে লাগানো হলে live pin এর আগেই এটি earthing তারের সাথে সংযুক্ত হয়। ফলে যন্ত্র ত্রুটিপূর্ণ হলে কিংবা metal case এ leakage current থাকলেও ব্যাবহারকারীর বৈদ্যুতিক শকের কোন সম্ভাবনা থাকে না। যদি সব পিন সমান হত তবে earthing pin এর আগেই live pin এর live line এ সংযুক্ত হওয়ার একটা সম্ভাবনা থাকত এবং ব্যাবহারকারীর বৈদ্যুতিক শকে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থাকত।
Earthing pin মোটা হওয়ার কারণ হল ভুলক্রমেও যাতে একে সকেটের অন্য হোল গুলো দিয়ে প্রবেশ করানো না যায়। কারণ যেহেতু এই পিনটি বাইরের ধাতব খোলসের (metal case) সাথে সংযুক্ত সেহেতু একে ভুলক্রমে live line এর সাথে লাগানো হলে তাৎক্ষণিক দুর্ঘটনা ঘটতে পারে।
Writer: Mohammed Abdul Kader, Lecturer, EEE, IIUC

Post a Comment

0 Comments